যশোরে হাত-পা বিহীন শিশুর জন্ম

যশোরে হাত-পা বিহীন শিশুর জন্ম

মতিহার বার্তা ডেস্ক : যশোরের শার্শায় হাত-পা বিহীন এক মেয়ে শিশুর জন্ম হয়েছে। সারজিনা খাতুন (২২) নামে এক গৃহবধূ শিশুটির জন্ম দিয়েছেন। বুধবার (২৮ আগস্ট) দুপুরে বাগআঁচড়া বাজারে জনসেবা ক্লিনিকে অস্ত্রপচারের মাধ্যমে শিশুটির জন্ম হয়। সারজিনা খাতুন উপজেলার বসতপুর গ্রামের হাসেম আলীর স্ত্রী।

সদ্যভূমিষ্ঠ শিশুটির মুখমণ্ডল, শরীর, চেহারা সবই ভালো। তবে হাত এবং পা দুটি হয়নি।

নবজাতকের চাচী জানান, বুধবার প্রসব বেদনা উঠলে সারজিনাকে বাগআঁচড়ার জনসেবা ক্লিনিকে ভর্তি করা হয়। পরে অস্ত্রপচারের মাধ্যমে বাচ্চা হওয়ার পর আমার কাছে দিলে দেখি চেহারা খুব সুন্দর হলেও হাত এবং পা দুটি নেই।

এমন বিকলাঙ্গ শিশুর কেন জন্ম হয় সে ব্যাপারে জানতে চাইলে জনসেবা ক্লিনিকের মেডিকেল অফিসার ও নবজাতক শিশু বিষয়ে উচ্চতর প্রশিক্ষণ প্রাপ্ত ডা. শহিদ হাসান জানান, এটি একটি জন্মগত অসঙ্গতি (Congenital Anomaly) নাম জন্মগত লম্বা ত্রুটি (Congenital Limb Defect) যার প্রকৃত কারণ এখনও জানা যায়নি। তবে কিছু রিস্ক ফ্যাক্টর আছে। যেমন, জিনগত সমস্যা, কিছু কেমিক্যাল ভাইরাস এবং প্রসূতি যদি গর্ভাবস্তায় কিছু টেরাটোজোনিক ওষুধ সেবন করে তবে এমন বিকলাঙ্গ শিশুর জন্ম হতে পারে।

এমন শিশুর চিকিৎসা কী- জানতে চাইলে ডা. শহিদ হাসান জানান, এ ধরনের শিশুকে আত্মনির্ভরশীল হিসেবে গড়ে তুলতে হবে। কিছু ক্ষেত্রে কৃত্রিম হাত-পা (Prosthetics) ব্যবহার কিংবা অস্ত্রপচারের প্রয়োজন হতে পারে।

মতিহার বার্তা ডট কম  ২৯ আগস্ট  ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply